বই: বাতায়ন

লেখক: মুসলিম মিডিয়ার কতিপয় লেখক-লেখিকা

IIRT Arabic Intensive

প্রচ্ছদ মূল্য: ২৮৪ টাকা

শার’ঈ সম্পাদনা: ড. আবু বকর মুহাম্মাদ জাকারিয়া।

বইয়ের মূল বক্তব্য

বইটি মূলত দাওয়াতি বই, মৌলিক বই নয়। তাই আপনি যদি প্র্যাক্টিসিং হয়ে থাকেন, তবে বইটা না পড়লে খুব বেশি সমস্যা হবে না। কিন্তু নন প্র্যাক্টিসিংদের জন্য অবশ্যই অসাধারণ একটি বই। বইটিতে তাওহীদ, তুলনামূলক ধর্মতত্ত্ব, বিজ্ঞান-অপবিজ্ঞান, সমসাময়িক সামাজিক পরিস্থিতি, ব্যক্তি উন্নয়ন, নারী-পুরুষ পারস্পরিক সম্পর্ক, ইসলামি অর্থনীতি, আন্তর্জাতিক রাজনীতি, সংস্কৃতি নিয়ে আলোচনা করা হয়েছে। এর উদ্দেশ্য নিয়ে তারাই উল্লেখ করেছে যে, ‘‘জটিল শাস্ত্রীয় আলোচনা, তুখোড় ফিকহি বাহাস, কিংবা নির্দিষ্ট দলের মুখপাত্র হওয়া – কোনোটিই মুসলিম মিডিয়ার উদ্দেশ্য নয়। মুসলিম ও অমুসলিমরা যেন জীবনব্যবস্থা হিসেবে ইসলামের বাস্তবতা বুঝতে পারে, ইনশা আল্লাহ এটিই আমাদের লক্ষ্য। … … … বইটিকে এক প্রকার ডাইজেস্ট ধরা যায়।” একদল ‘ইসলামপ্রেমী প্রতিশ্রুতিশীল লেখকদের’ লেখা এই বাতায়ন

বইটির যা কিছু ‘আলহামদুলিল্লাহ’

আসলে পুরো বইটিই ভালো। তাই ‘কী ভালো’ লিখতে গেলে পুরো বই হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। তাই কোনটি ‘ভালোর ভালো’, তা-ই লিখবো।

“আমরা আল্লাহর দাসত্ব গ্রহণ করার মাধ্যমে পৃথিবীর সব দাসত্বকে অস্বীকার করি” কিংবা “আল্লাহর দাসত্ব না করলে পৃথিবীর সব কিছুর দাসত্ব গ্রহণ করে নিতে হয়’ – শাশ্বত বন্দিত্বের এই ম্যাসেজটা অস্থির।

শিহাব ভাইয়ের ‘আনা উহিব্বুকি ফিল্লাহ’র বাস্তববাদিতা আর ‘ভালোবাসার কারণে ধর্ম বিকৃতি’তে লজিক্যাল রিফিউটেশন ভালো লেগেছে।

উম্মে আফরাহর লিখায় বর্তমান সভ্যতার সবকিছুই যে Dark Lord কর্তৃক একই সুতোয় আবদ্ধ এবং ভাঙলে যে পুরো চেইনটাই ভাঙতে হবে – এই ম্যাসেজটা বোঝাটা অনেক জরুরি।

‘সবকিছুতে ধর্ম’, ‘১০কথা’, ‘ফজরে জেগে ওঠা’, ‘সময় পাই না’, ‘যুবক, যিনা, যৌনতা’, ‘মুভি দেখা’ অনেক বেশি বাস্তববাদী আর ব্যক্তি উন্নয়নে সহায়ক।

সামাজিক সমস্যা যা আমাদের কাছে ‘বাপের দেশ’ হিসেবে ‘এটা কোনো ব্যাপারই না’ হয়ে যায়, তাই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়া হয়েছে ‘বারসিসা’, ‘বিশ্ববিদ্যালয়ের জাহিলিয়াত’, আর ‘উন্নয়ন’এ।

রাসূলের ﷺ হাদীসের ভিত্তিতে হারুরিয়াহদের মতো যারা ঢালাওভাবে সবই হারাম বলেন, তাদের জন্য টনিক ‘সুদ ও মুনাফার পার্থক্য’।

‘জান্নাতে যাবোই’ এবং ‘দ্বীন কার কাছে শিখব’তে খুব ইম্পরট্যান্ট দুটি দ্বীনের বিষয় ফুটে উঠেছে।

নারীবাদ এবং নারীদের ঘরে আটকে রাখা দুটির সমন্বয় কীভাবে করা যায়, তা অসাধারণভাবে ফুটে উঠেছে রিভার্স ইঞ্জিনিয়ারিং-এ।

আরমান নিলয় ভাইয়ের বাস্তবতা নিয়ে সরল রিফিউটেশন আর ডিপ থেকে সমস্যা তুলে আনা ভালো লেগেছে।

আর ভালো লেগেছে ফ্ল্যাপের কনক্লুশানটা। তার ২য় প্যারার স্বীকারোক্তিটা সুন্দর।

এ বইয়ের সবচেয়ে ভালো বিষয় হলো এর বাস্তববাদিতা।

বাঙালি হিসেবে ‘নিন্দা ও নাসীহাহ’র অপচেষ্টা

ফ্ল্যাপের কনক্লুশানের ১ম প্যারায় কিছু হীনম্মন্যতা এবং পরাজিত মানসিকতার পরিচয় দেখা গেছে। ‘কোনোভাবে’ এবং ‘কিছুটা’ সংকট কাটানোর ‘চেষ্টা’ চলছে, তা মেনে নিতে পারছি না। ডেস্কের ‘তাওহীদ’এর উপর লিখাটা আরেকটু রিয়েলিস্টিক করা যেত মনে হয়েছে।

বিবর্তনের প্রবন্ধে সভ্যতা পর্যন্ত থাকলে ঠিক ছিলো, কিন্তু তারপর ইভোল্যুশনের রিফিউটেশানের জন্য যে চেষ্টা হয়েছে, তা ঠিক হয়নি। কারণ এটা এই ক্ষুদ্র পরিসরে আলোচনা করার মতো বিষয় না।

‘বাইতুল্লাহর পথে’ একটা ভ্রমণকাহিনী, যার সবকিছু এই ক্ষুদ্র পরিসরে ফুটিয়ে তোলা যায় না। আর এসব ডাইজেস্ট পড়ার সময় যেহেতু ডিপলি মনোযোগ দেওয়ার মানসিকতা থাকে না, তখন এসব গল্প পড়ার উৎসাহ ঠিক আসে না।

মুভি ছাড়ার ব্যাপারে একটা জিনিস মাথায় রাখা উচিত ছিলো, যারা মুভিতে অভ্যস্ত তারা অটো রিফিউটেশন সেট করবে এটা পড়ার সময়। কিছু ক্ষেত্রে কার্যকরী সময়, যুক্তিসঙ্গত চিন্তাভাবনা, অবচেতন মনে শেখা থেকে মুক্তি এসব ক্ষেত্রে লিখাটা অনেক একতরফা মনে হয়েছে।

ইসলামে ভালোবাসা গুরুত্বপূর্ণ, কিন্তু এটাই মূল নয়। আনা উহিব্বুকি ফিল্লাহয় এ বিষয়টি কিছুটা ভুলে যাওয়া হয়েছে বলে মনে হয়েছে।

বাঙালি সংস্কৃতির লেখায় বাংলাপিডিয়ার উপর অধিক নির্ভরশীলতা আর লাস্ট তিনটি প্যারায় কিছুটা একরোখা মনোভাব দেখা গেছে। আর ২য়ত, লাস্ট তিনটি প্যারাই যদি মূল উদ্দেশ্য হয়, তাহলে পুরো লেখার জন্য সাড়ে ৯ পেইজ নষ্ট করা অযৌক্তিক হয়ে যায়।

‘অ্যামেরিকান ডলারের শাসন’ আর ‘ইজরায়েল’ এ দুটি আমার মনে হয়েছে বৃহত্তর পরিসরে লিখার মতো বিষয়, যা এখানে অ্যাভয়েড করলেই ভালো হতো। বিজ্ঞান, অর্থনীতি, আন্তর্জাতিক রাজনীতি এবং সংস্কৃতি- এসব ক্ষেত্রে রেফারেন্স ঘাটতি আছে বলে মনে হয়েছে।

উপসংহার

সব মিলিয়ে বইটা অসাধারণ। Alhamdulillah, with some Astagfirullah inside. As it is not ‘Za likal kitab’, so we can’t say- “La roiba fee”. আল্লাহ আমাকে এবং লেখকদেরকে ক্ষমা করুন এবং উত্তম জাযা প্রদান করুন। উসিকুম ওয়া নাফসি বি তাকওয়াল্লাহি আযযা ওয়াজাল। রাব্বানা আতিনা মিল্লাদুনকা রাহমাতাও ওয়া হায়্যিন লানা মিন আমরিনা রশাদা।


লেখক: ইরফান সাদিক মাবরুর

মুসলিম মিডিয়া ব্লগের কার্যক্রম অব্যাহত রাখা সহ তা সামনের দিকে এগিয়ে নিতে আপনার সাহায্যের হাত বাড়িয়ে দিন। ব্লগ পরিচালনায় প্রতি মাসের খরচ বহনে আপনার সাহায্য আমাদের একান্ত কাম্য। বিস্তারিত জানতে এখানে ভিজিট করুন।

নিচে মন্তব্যের ঘরে আপনাদের মতামত জানান। ভালো লাগবে আপনাদের অভিপ্রায়গুলো জানতে পারলে। আর লেখা সম্পর্কিত কোন জিজ্ঞাসার উত্তর পেতে অবশ্যই "ওয়ার্ডপ্রেস থেকে কমেন্ট করুন"।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published.

IIRT Arabic Intensive