১। অনুবাদ ছাড়াই রবের কথা বুঝতে পারা

আমাদের প্রিয় কোনো ব্যক্তি যদি ভিনদেশী ভাষায় আমাদের কাছে একটি চিঠি পাঠাতো, তাহলে আমরা এর পাঠোদ্ধারে হুড়োহুড়ি লাগিয়ে দিতাম। আমরা এর অনুবাদ করিয়ে নিতে পারি। কিন্তু এর সত্যিকার বক্তব্য মূল ভাষাতেই কেবল পুরোপুরি বোঝা সম্ভব। কোরআনে ব্যবহৃত আরবি ভাষা অর্থের দিক দিয়ে এত সমৃদ্ধ আর পরিপূর্ণ যে, কোনো অনুবাদই এর মূল ভাবের প্রতি সুবিচার করতে পারবে না।

 ২।  নবীজী (সাঃ) এর কথা বুঝতে পারা

ভাবুন তো রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এর হাদীস সরাসরি আরবিতে বুঝতে পারলে কত ভালো লাগবে! আরবি জানার অর্থ হলো রাসূলের হাদীসগুলো কোনো অনুবাদের সাহায্য ছাড়াই বুঝতে পারা।

IIRT Arabic Intensive

 ৩। সালাতে খুশু বৃদ্ধি করা

সালাতে আপনার মনোযোগ বেড়ে যাবে। কারণ সুরাহ থেকে শুরু করে তাসবিহ-তাহমিদ সহ সালাতের প্রতিটা কথাই আপনি বুঝে বুঝে পড়তে পারবেন। তখন আপনার সালাত কেবল অর্থহীন অঙ্গসঞ্চালন না হয়ে রবের সাথে আপনার এক অর্থপূর্ণ কথোপকথনে পরিণত হবে। এছাড়া তারাবীহ সালাতের সময় কি আপনার কখনো মনে হয়নি “ইশ! ইমাম সাহেব কী পড়ছেন তা যদি আমি বুঝতে পারতাম!”? আপনার সেই স্বপ্নকে সত্যি করুন আরবি শেখার মাধ্যমে।

 ৪। গভীর ধর্মীয় জ্ঞান লাভের উদ্দেশ্যে ইসলামী শাস্ত্রের কিতাবাদি পড়তে পারা

যদিও ইসলামী শাস্ত্রের অনেক বই-ই এখন বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে, তারপরও কিছু বইয়ের গভীরতা কেবল এর মূল ভাষাতেই অনুধাবন করা সম্ভব। হোক তা কোরআনের তাফসির, হাদীসের ব্যাখ্যা বা ফিকহ শাস্ত্রের কিতাব।

 ৫। এটি পৃথিবীর পঞ্চম বৃহত্তম ভাষা

পৃথিবীর ৩০০ মিলিয়নেরও বেশি মানুষ আরবি ভাষাভাষী। ২৪টি দেশের দাপ্তরিক ভাষা আরবি। আরবি শেখার ফলে আপনি সারা পৃথিবীর আরবি ভাষাভাষিদের সাথে যোগাযোগ করতে পারবেন। (এর ফলে আপনার ইসলামী দাওয়াতের কার্যক্রমের ক্ষেত্রও প্রসারিত হবে।–অনুবাদক)

 ৬। কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি করা

অভিজ্ঞতা থেকে জানা যায় যে একাধিক ভাষা জানা ব্যক্তির কর্মসংস্থানের সুযোগ বেশি। আরবি ভাষার দখল আপনার সামনে কর্মের এক বিশাল ক্ষেত্র উন্মোচিত করে দেবে।

 ৭। নতুন ভাষা শেখার ফলে মস্তিষ্কের ক্ষমতা ও স্মরণশক্তি বৃদ্ধি পায়

বর্ণিত আছে যে ঊমার (রাদ্বিয়াল্লাহু ‘আনহু) বলেছেন, “আরবি ভাষা শিক্ষা করো। এর ফলে অন্তর শক্তিশালী হয়।” গবেষণা থেকে প্রমাণিত হয়েছে যে দ্বিভাষী ও বহুভাষীগণ ভাবের আদান প্রদানে অধিক দক্ষ হন। তাঁদের স্মরণশক্তি ও সূক্ষ্ম চিন্তাশক্তি বৃদ্ধি পায়।


উৎস: 7 Reasons Why You Should Learn Arabic (মূল আর্টিকেল লিংক)

অনুবাদক: আরমান নিলয়, মুসলিম মিডিয়া প্রতিনিধি

অনুবাদ কপিরাইট © মুসলিম মিডিয়া

মুসলিম মিডিয়া ব্লগের কার্যক্রম অব্যাহত রাখা সহ তা সামনের দিকে এগিয়ে নিতে আপনার সাহায্যের হাত বাড়িয়ে দিন। ব্লগ পরিচালনায় প্রতি মাসের খরচ বহনে আপনার সাহায্য আমাদের একান্ত কাম্য। বিস্তারিত জানতে এখানে ভিজিট করুন।

নিচে মন্তব্যের ঘরে আপনাদের মতামত জানান। ভালো লাগবে আপনাদের অভিপ্রায়গুলো জানতে পারলে। আর লেখা সম্পর্কিত কোন জিজ্ঞাসার উত্তর পেতে অবশ্যই "ওয়ার্ডপ্রেস থেকে কমেন্ট করুন"।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published.

IIRT Arabic Intensive