বিসমিল্লাহির রহমানির রহিম

গতকালকে জীবনে প্রথম রিভার্ট[১] কারও সাথে দেখা করার সৌভাগ্য হয়েছে। ভাইয়ের সাথে পরিচয় ফেসবুক থেকে। গতাকাল ভার্সিটিতে দেখা করার সময় তার পোশাক দেখে আমি প্রথমে দ্বিধাদ্বন্দ্বে পড়ে গিয়েছিলাম। পাজামা, পাঞ্জাবি পরিহিত একজন আমার সামনে এসে সালাম দিলো। নিশ্চিত হবার জন্য নাম জিজ্ঞাসা করলাম তারপর বুঝতে পারলাম ইনিই সেই ভাই। এরপর অনেক কথা, অনেক বিষয় নিয়ে আলোচনা হলো।

IIRT Arabic Intensive

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ছেন। এর আগে রাজশাহী ক্যাডেট কলেজ থেকে পড়াশুনা করেছেন। ভাইয়ের জন্ম হিন্দু পরিবারে। তিনি হিন্দু ধর্মের সর্বোচ্চ গ্রন্থ বেদের মধ্যে ঋগ্বেদ, যজুর্বেদ , অথর্ববেদে   উল্লেখিত কল্কি বা শেষ অবতার বলতে যে মুহাম্মাদ (সাঃ) কে’ই বোঝানো হয়েছে তাতে বিশ্বাস করেন। এছাড়া হিন্দু ধর্মগ্রন্থ পুরাণের মধ্যে ভবিষ্যপুরাণাতে স্পষ্ট ভাবে যে শেষ নবী মুহাম্মাদ (সাঃ) এর উল্লেখ রয়েছে তাতে বিশ্বাস করেন। সে অনুযায়ী মুহাম্মাদ (সাঃ) এর কাছে স্রষ্টা কর্তৃক প্রেরিত সর্বশেষ ওহীর সংকলন কুরআনে বিশ্বাস করেন এবং এ কারণে স্রষ্টা কর্তৃক নির্ধারিত পরিপূর্ণ জীবন ব্যবস্থাকে নিজের জীবন ব্যবস্থা হিসাবে গ্রহন করেছেন।

আলোচনার সময় তিনি তাঁর পরিচিত আরও কয়েকজন হিন্দু ধর্ম থেকে রিভার্ট ভাইদের কথা বললেন। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ল’ ডিপার্টমেন্ট থেকে অনার্স, মাস্টার্স সম্পন্ন করা এক ভাইয়ের বর্তমান অবস্থা নিয়ে অনেকক্ষণ কথা হলো।

আলহামদুলিল্লাহ, এমন রিভার্ট ভাই বোনদের জীবনী অনেক ইন্সপাইরেশনাল। ইউটিয়ুবে রিভার্টদের লাইফ স্টোরি শোনা আমার একধরনের নেশা। কিন্তু, সেদিন প্রথম এমন কারও সাথে সরাসরি দেখা করার সৌভাগ্য হলো। যেটা আমার কাছে অনেক বড় একটা প্রাপ্তি। এর আগে মার্কেটিং ডিপার্টমেন্টে পড়ছেন এমন এক রিভার্ট ভাইয়ের সাথে দেখা করার কথা ছিলো কিন্তু বিভিন্ন কারণে এখনও সুযোগ হয়ে উঠেনি।

যাহোক, ভাইদের জন্য সকলের প্রতি সৃষ্টিকর্তার কাছে দোয়া করার অনুরোধ রইলো। আল্লাহ যেন তাঁদেরকে ইসলামের সঠিক বুঝ দান করেন, এ পৃথিবীতে তাঁদের চলার পথকে সহজ করে দেন, এবং তাঁদেরকে সফলদের অন্তর্ভুক্ত করেন।

রাহাত বিন ইসলাম
০৫ রবিউল আউয়াল ১৪৩৭ হিজরি | ১৮ই ডিসেম্বর ২০১৫ খ্রিস্টাব্দ


[১] যারা অন্য জীবন ব্যবস্থা থেকে ইসলামে ব্যাক করেন।

মুসলিম মিডিয়া ব্লগের কার্যক্রম অব্যাহত রাখা সহ তা সামনের দিকে এগিয়ে নিতে আপনার সাহায্যের হাত বাড়িয়ে দিন। ব্লগ পরিচালনায় প্রতি মাসের খরচ বহনে আপনার সাহায্য আমাদের একান্ত কাম্য। বিস্তারিত জানতে এখানে ভিজিট করুন।

নিচে মন্তব্যের ঘরে আপনাদের মতামত জানান। ভালো লাগবে আপনাদের অভিপ্রায়গুলো জানতে পারলে। আর লেখা সম্পর্কিত কোন জিজ্ঞাসার উত্তর পেতে অবশ্যই "ওয়ার্ডপ্রেস থেকে কমেন্ট করুন"।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published.

Loading Disqus Comments ...
IIRT Arabic Intensive