মানুষের দেহ ও রূহের মধ্যে যেই দূরত্ব সৃষ্টি হয় এবং দেহের সাথে যুক্ত থেকেও রূহ যেই নিঃসঙ্গতা অনুভব করে, তার কারণ একাধিক। আসলে মানুষের দেহ পৃথিবীতে চলাচল করে আল্লাহর সেই সৃষ্টিগত নিয়ম-কানুন মোতাবেক, যা আল্লাহ তায়ালা তাঁর সৃষ্টির জন্য নির্ধারণ করে দিয়েছেন। আর রূহের জন্য তিনি সৃষ্টি করেছেন আরেকটি বিধান ও কানুন – যার নাম শরীয়তে ইলাহী। যখন দেহ সেই শরীয়তে ইলাহীর অনুগামী হয় এবং মনে-প্রাণে সেই শরীয়তকে অনুসরণ করে, তখন মানুষের দেহ এবং রূহের মধ্যে গভীর বন্ধন ও সুসম্পর্ক তৈরি হয়। ফলে দেহ ও মনের মাঝে কোন দূরত্ব থাকেনা এবং রূহ কোনো প্রকার নি:সঙ্গতা ও একাকীত্ব অনুভব করেনা। কিন্তু মানুষের শরীর যখন প্রকৃতির নিয়মে অন্যান্য জীব-জন্তুর মত স্বীয় স্বভাব অনুযায়ী চলে, আল্লাহর প্রতি ঈমান ও শরীয়তের বিধান পরিহার করে রূহের জন্য অন্য কোনো নিয়ম-কানুন নির্ধারণ করে, তখনই দেহ এবং রূহের মধ্যে দূরত্ব সৃষ্টি হয়। রূহ তখন একাকীত্ব, নিঃসঙ্গতা ও কষ্ট অনুভব করে।

এই জন্যই আপনি দেখবেন যে, যারা সর্বোচ্চ দৈহিক ভোগ-বিলাস ও আমোদ-প্রমোদে ডুবে থাকে, তাদের মধ্যেই আত্মহত্যা সংঘটিত হয় সবচেয়ে বেশী। তারা তাদের রূহকে আল্লাহ তায়ালার বিধান অনুযায়ী চালায় না বলেই তাদের দেহ এবং রূহের মধ্যে দূরত্ব সৃষ্টি হয়, তাদের রূহ একাকীত্ব ও নিঃসঙ্গতা অনুভব করে বলেই এমনটি হয়ে থাকে।

IIRT Arabic Intensive

ইউরোপের রাষ্ট্রসমূহের প্রতি দৃষ্টি দিলে এ কথার বাস্তব প্রমাণ পাওয়া যাবে। ইউরোপের সুইডেন এমন একটি রাষ্ট্র, যাতে রয়েছে মনোরম প্রাকৃতিক দৃশ্য, সুন্দর নদ-নদী ও এমন প্রাকৃতিক পরিবেশ, যা ইউরোপের অন্য কোনো দেশে পাওয়া দুষ্কর। নাগরিকদের মাথা পিছু গড় আয় পৃথিবীর অন্য যে কোনো রাষ্ট্রের মাথাপিছু গড় আয়ের চেয়ে বেশি। ভোগবিলাস ও যেনা-ব্যভিচারের ক্ষেত্রে তাদের রয়েছে পূর্ণ স্বাধীনতা। এমনকি পুরুষে পুরুষে বিবাহ বন্ধনে আবন্ধ হওয়ার জন্য তাদের সংসদে আইন রাখা হয়েছে। এত কিছুর পরও সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা সংঘটিত হয় সুইডেনে। এটি কি দেহ ও রূহের মধ্যে দূরত্ব এবং রূহের নিঃসঙ্গতা ও একাকীত্বের উজ্জল দৃষ্টান্ত নয়? সুতরাং দুনিয়া ও আখেরাতের জীবনে শান্তি ও সৌভাগ্য লাভের মূলেই রয়েছে আল্লাহর প্রতি ঈমান। এর মাধ্যমেই মানুষের দেহ ও শরীরের সার্বিক চাহিদা পূরণ হয়। এতেই রূহ এবং দেহের মধ্যে পরিপূর্ণ সম্পর্ক তৈরি হয়। সেই সঙ্গে সমাজের সাথে ব্যক্তির সম্পর্ক এবং সমগ্র মানবের সাথে প্রকৃতির সমস্ত সৃষ্টির সাথেও সুসম্পর্ক তৈরি হয়। এতে করে সকল সৃষ্টিই এক ও অভিন্ন লক্ষ্য-উদ্দেশ্যের দিকে ধাবিত হয়।


লেখকঃ আব্দুল্লাহ শাহেদ আল-মাদানী

শায়খ আব্দুল্লাহ শাহেদ আল-মাদানী স্নাতক সম্পন্ন করেছেন মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়, সৌদি আরাবিয়া থেকে। বর্তমানে তিনি জুবাইল দাওয়া সেন্টার, সৌদি আরাবিয়াতে কর্মরত আছেন।

মুসলিম মিডিয়া ব্লগের কার্যক্রম অব্যাহত রাখা সহ তা সামনের দিকে এগিয়ে নিতে আপনার সাহায্যের হাত বাড়িয়ে দিন। ব্লগ পরিচালনায় প্রতি মাসের খরচ বহনে আপনার সাহায্য আমাদের একান্ত কাম্য। বিস্তারিত জানতে এখানে ভিজিট করুন।

নিচে মন্তব্যের ঘরে আপনাদের মতামত জানান। ভালো লাগবে আপনাদের অভিপ্রায়গুলো জানতে পারলে। আর লেখা সম্পর্কিত কোন জিজ্ঞাসার উত্তর পেতে অবশ্যই "ওয়ার্ডপ্রেস থেকে কমেন্ট করুন"।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published.

Loading Disqus Comments ...
IIRT Arabic Intensive